Tuesday, March 15, 2016

সবার অধিকার নিয়ে কথা বলা মানবাধিকার কর্মীদের প্রধান দায়িত্ব:মোঃ আশরাফুল আলম(সাগর)

সবার অধিকার নিয়ে কথা বলাই মানবাধিকার কর্মীদের প্রধান দায়িত্ব বলে মন্তব্য করেছেন ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস এন্ড ক্রাইম রিপোর্টার্স সোসাইটির চেয়ারম্যান আশরাফুল আলম (সাগর)।

বৃহস্পতিবার গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।। আশরাফুল আলম বলেন কোন ইন্দনে যেন মানবাধিকার সংগঠনগুলো প্রভাহিত হয়ে তাদের সঠিক দায়িত্ব থেকে যেন সরে না দাড়ায়।সবার হয়ে সত্যিকারের মানবাধিকারের কথা বলবে মানবাধিকার কর্মীরা।

তিনি আরও বলেন, মানবাধিকার কর্মীদের অনেক ঝুঁকি নিয়ে কাজ করতে হয়।এ জন্য মানবাধিকার সংগঠনগুলোকে আরও শক্তিশালী অর্থাৎ প্রাতিষ্ঠানিক শক্তি অর্জন করার আহ্বান জানান তিনি। মানবাধিকার কর্মীদের মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধে রাষ্ট্রীয় দায়িত্বের কথা তুলে ধরে মানবাধিকার সুরক্ষায় কাজ করতে হবে।


আশরাফুল আলম সাগর বলেন, মানবতার প্রতি সম্মান প্রদর্শনই হচ্ছে মানবাধিকার ঘোষণার মূল মন্ত্র। মানবাধিকার রক্ষার দ্বায়িত্ব শুধু সরকারের নয়। সমাজের প্রতিটি বিভাগে প্রত্যেকটি মানুষের রয়েছে দ্বায়িত্ব, তার অধিকার বুঝে নেয়ার।একজন সচেতন নাগরিক হিসেবে নিজের অধিকার বুঝে নেওয়া দ্বায়িত্বের মধ্যে পড়ে। সবসময় প্রতিটি স্থানে মানবাধিকার নিশ্চিত করতে হবে ।

মানুষকে বেঁচে থাকতে হবে তার নিজের বাঁচার অধিকার নিয়ে। সকল মানবাধিকার লঙ্ঘনের বিচার করার মাধ্যমে দেশে আইনের শাসন, মত প্রকাশের স্বাধীনতা ও জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস এন্ড ক্রাইম রিপোর্টার্স সোসাইটির চেয়ারম্যান মোঃ আশরাফুল আলম (সাগর) বলেন, দেশের মানবাধিকার রক্ষায় নিয়োজিত মানবাধিকার সংগঠনগুলোকে মানবাধিকার বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। সমাজ এবং রাষ্ট্রের কল্যাণের লক্ষ্যে সকল মানবাধিকার কর্মীদের কাঁধে কাঁধ মিলিয়ে একসাথে কাজ করার আহ্বান জানান তিনি ।

No comments:

Post a Comment